কিছু কথা

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা ২০২৩

প্রিয় পাঠক ভাই বোন বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভাল আছেন আমরা আজকে আপনাদের সকলের সহায়তা করার জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে স্বাধীনতা দিবস নিয়ে বেশ কিছু কথা তুলে ধরব। স্বাধীনতা দিবস বাঙালির ইতিহাসের সব থেকে স্মৃতি বিজড়িত একটি দিবস। এই দিবস প্রতিবছর বাংলার মানুষ সকলের মাঝে স্বাধীনতার চেতনা জাগ্রত করার লক্ষ্যে পালন করে থাকে। স্বাধীনতা দিবস কে কেন্দ্র করে অনেকেই স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে থাকে। আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্ট থেকে স্বাধীনতা দিবস নিয়ে সকল ধরনের সঠিক তথ্য জানতে পারবেন এবং সকলের মাঝে স্বাধীনতা দিবসের চেতনা ও ইতিহাস তুলে ধরতে পারবেন। এক্ষেত্রে আমরা আপনাদেরকে সঠিক তথ্যগুলো দিয়ে সহায়তা করব।

স্বাধীনতা দিবস বলতে ২৬ শে মার্চ দিনটিকে বুঝিয়ে থাকে। এই দিনটি 1971 সাল থেকে পালন করা হয়। তৎকালীন ১৯৭১ সালের ২৬ শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম স্বাধীনতার বাণী সকলের মাঝে প্রচার করেছিলেন বলে এই দিনটি সে সময় থেকে স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বাঙালির ইতিহাসে বিভিন্ন ধরনের স্মৃতি বিজড়িত দিবসের মধ্যে অন্যতম একটি দিবস আছে স্বাধীনতা দিবস। প্রতিবছর এই দিবস টি বাংলার প্রতিটি তরুণীর মাঝে স্বাধীনতার চেতনা জাগ্রত করার লক্ষ্য এবং বাঙালির পুরনো ইতিহাস তুলে ধরার লক্ষ্যে সারাদেশেই দিনটি স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়। স্বাধীনতা দিবস কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই দিনটি প্রতিটি মানুষের মাঝে স্বাধীনতা চেতনা জাগ্রত করে তোলে এবং স্বাধীনতার আনন্দে সকলকে উজ্জীবিত করে তোলে। পৃথিবীতে বাঙালি অস্তিত্ব যতদিন থাকবে ততদিন ২৬ শে মার্চ এই দিনটি বাঙালি স্বাধীনতা দিবস হিসেবে পালিত হবে।

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

স্বাধীনতা দিবসের দিন টি প্রতিটি বাঙালির কাছে একটি স্মরণীয় দিন। এ দিনটি প্রতিবছর ছাব্বিশে মার্চ পালন করা হয়। ১৯৭১ সালের ২৬শে মার্চ সর্বপ্রথম স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল বলে এই দিনটি স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। অনেকেই স্বাধীনতা দিবসের দিনটি উপলক্ষে সুস্পষ্টভাবে জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। তাদেরকে সহায়তা করার জন্য আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্টটি থেকে স্বাধীনতা দিবস সম্পর্কিত সকল ধরনের তথ্য জানতে পারবেন এবং স্বাধীনতা দিবস সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা লাভ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টটি থেকে স্বাধীনতা দিবস নিয়ে তথ্যগুলো সংগ্রহ করে আপনার বন্ধুদের মাঝে স্বাধীনতা দিবসের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানাতে পারবেন। নিচে স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

  • আমি আমার নিজের দেশ নিয়ে অসম্ভব রকম আশাবাদী৷ আমাকে যদি একশোবার জন্মাবার সুযোগ দেয়া হয় আমি একশোবার এই দেশেই জন্মাতে চাইব৷ এই দেশের বৃষ্টিতে ভিজতে চাইব৷ এই দেশের বাঁশবাগানে জোছনা দেখতে চাইব।

— হুমায়ূন আহমেদ

  • একটা আদর্শের জন্য লড়ে কারোর মৃত্যু হতেই পারে, কিন্তু মৃত্যুর পরেও সেই আদর্শ হাজারটা মানুষের মধ্যে বেঁচে থাকে।

— সংগৃহীত

  • কেবলমাত্র বোমা বা বন্দুক দিয়ে বিপ্লব আসেনা, বিপ্লবের তলোয়ার ধার পায় বৈপ্লবিক চিন্তাশক্তিতে।

— ভগৎ সিং

  • যুদ্ধ খারাপ জিনিস, কিন্তু হয়তো সবথেকে খারাপ নয়। কিন্তু এক ক্ষয়ে যাওয়া অধঃপতিত দেশাত্ববোধ যা মনেকরে কোনো পরিস্থিতিতেই যুদ্ধ প্রয়োজন নেই – অনেক বেশি ভয়ানক ও চিন্তার।

— সংগৃহীত

  • স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন। – শামসুর রাহমান
  • যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট।

— রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

  • তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো আমি এই মাটি ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আত্মীয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে।

— মহাদেব সাহা

Comment Here