পিকচার

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস ছবি

বিশ্বের প্রতিটি দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর 26 শে মার্চ স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। এই দিনটির ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় তৎকালীন ১৯৭১ সালে এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীনতার বাণী সকলের মাঝে পৌঁছে দিয়েছিলেন। তার বাণীর সূত্র ধরেই বাংলার প্রতিটি মানুষ স্বাধীনতার জন্য মহান মুক্তিযুদ্ধ ঝাঁপিয়ে পড়েছিল। সেই থেকে এই দিনটি প্রতিবছর স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। প্রতিবছর এই দিনকে কেন্দ্র করে সরকারিভাবে বিভিন্ন ধরনের কার্যক্রম অনুষ্ঠিত হয়ে থাকে। এজন্য আজকে আমরা আপনাদের সকলের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছবি সম্পর্কিত একটি পোষ্ট। আপনারা আমাদের এই পোস্ট থেকে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের বেশ কিছু ছবি সংগ্রহ করতে পারবেন।

বর্তমানে সময় বিশ্বের প্রতিটি দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচিত। প্রতিটি দেশের স্বাধীনতার পিছনে সেদেশের জনসাধারণের হাজারো সংগ্রাম লুকিয়ে আছে। কেননা স্বাধীনতার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশকে উপনিবেশিক শক্তির সাথে সংগ্রাম করতে হয়েছিল। ঠিক তেমনি বাংলাদেশেও পশ্চিম পাকিস্তানীদের সাথে স্বাধীনতার জন্য এক মহান মুক্তিযুদ্ধ ঝাঁপিয়ে পড়েছিল। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। ভারত নিজস্ব স্বাধীনতার সাথে সুন্দর ভাবে পরিচালিত হলেও পাকিস্তানের পূর্ব বাংলা পশ্চিম পাকিস্তানের কাছ থেকে নানাভাবে শোষণ হতে শুরু করে। তাদের এই শোষণ দিন দিন বৃদ্ধি পেতে থাকে। তারা পূর্ব পাকিস্তানের বসবাসকারী বাঙ্গালীদের উপর সব দিক থেকে বৈষম্য চালায়। তাদের এই বৈষম্যর প্রতিরোধে অবশেষে 1971 সালে 26 শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের মাঝে স্বাধীনতার বাণী পৌঁছে দেন এবং সকলকে স্বাধীনতার জন্য আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। তার এই মূল মন্ত্র বাঙালি কি অবশেষে স্বাধীনতার জন্য যুদ্ধে ঝাপিয়ে পড়ার উৎসাহ প্রদান করে এবং স্বাধীনতা অর্জন করতে সহায়তা করে।

২৬শে মার্চ স্বাধীনতা দিবসের ছবি

২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আপনাদের সকলের মাঝে আজকে আমরা নিয়ে এসেছি ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছবি সম্পর্কিত একটি নতুন পোস্ট। আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে তুলে ধরব 26 শে মার্চ স্বাধীনতা দিবসের বেশ কিছু ছবি। আমাদের এই ছবিগুলোর মাধ্যমে আপনারা ২৬ শে মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবসের চেতনা নিজেদের মাঝে ধারণ করতে পারবেন এবং আজকের এই ছবিগুলো আপনি ২৬ মার্চের দিনটি সুন্দরভাবে উদযাপনের ব্যবহার করতে পারবেন। আপনি আপনার বন্ধু-বান্ধব পরিচিতি সকলের মাঝে আমাদের আজকের এই ছবিগুলোর মাধ্যমে ২৬শে মার্চের চেতনা তুলে ধরতে পারবেন। নিচে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ছবিগুলো আপনাদের মাঝে উপস্থাপন করা হলো আপনারা দেখে নিন।

Comment Here