Skip to content

চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বন্ধের দিন, ভাড়া, স্টপ স্টেশন, অনলাইন টিকেট

চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বন্ধের দিন, ভাড়া, স্টপ স্টেশন, অনলাইন টিকেট

আরামদায়ক ভ্রমণের জন্য ট্রেন পরিবহন ব্যবস্থা অধুনা সমাজে অধিকাংশ যাত্রী সাধারণের কাছে জনপ্রিয় একটি পরিবহন ব্যবস্থা। ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে রয়েছে অনেকগুলো সুবিধা। তার মধ্যে চলন্ত অবস্থায় খাওয়া দাওয়া, নামাজ আদায় করা, টয়লেট করার সুবিধা অন্যতম। এ সকল কারণে ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে দীর্ঘ ভ্রমনেও কোনরকম বিরক্তি অনুভূত হয় না। এছাড়া টিকিটের সুলভ মূল্যের কারণেও ট্রেন ভ্রমণ দারুন জনপ্রিয়তা অর্জন করেছে। আজকে ট্রেন ভ্রমণ নিয়েই একটি বিশেষ নিবন্ধ নিয়ে হাজির হয়ে গেলাম। আজকে উপস্থাপন করব চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া, স্টপ স্টেশন নিয়ে। ঢাকা থেকে চট্টগ্রাম রুটে যাতায়াতকারী চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া, স্টপ স্টেশন ইত্যাদি বিভিন্ন বিষয় জানতে হলে সম্পূর্ণ নিবন্ধটি জুড়ে সাথে থাকতে হবে।

চট্টলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে শিল্প রাজধানী চট্টগ্রাম যাতায়াত করার ক্ষেত্রে ট্রেন পরিবহন অন্যতম জনপ্রিয় একটি পরিবহন ব্যবস্থা। সুলভ মূল্যে যাতায়াত সহ আরো বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে ট্রেন ভ্রমণে। আর এই যাত্রায় অন্যতম একটি সঙ্গী চট্টলা এক্সপ্রেস ট্রেন। আন্তঃনগর চট্টলা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে ঢাকা রুটে নিয়মিত চলাচল করে। ঢাকা থেকে চট্টগ্রামগামী যাত্রী সাধারণের কাছে চট্টলা এক্সপ্রেস ট্রেনটি হতে পারে এক অনন্য মাধ্যম যাতে কোনো রকম ঝামেলা পোহানোর সুযোগ নেই। আজকে আপনাদের সামনে উপস্থাপন করব চট্টগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিয়ে।

ট্রেন ছাড়ার সময় পৌছানোর সময় রুট
08:30 AM 3:50 PM চট্টগ্রাম থেকে ঢাকা
01:30 PM 08:30 PM ঢাকা থেকে চট্টগ্রাম

চট্টগ্রাম এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন

ঢাকা থেকে চট্টগ্রাম রুটে এবং চট্টগ্রাম থেকে ঢাকা রুটে চলাচলকারী চট্টগ্রাম এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয় দিন নিয়মিত যাতায়াত করে। এ ট্রেনের সাপ্তাহিক ছুটি মঙ্গলবার। অর্থাৎ মঙ্গলবার বাদে বাকি ছয় দিনই আপনি চট্টলা এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতে পারবেন।

চট্টগ্রাম এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

চাকলা এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে সম্মানিত যাত্রীগণ অনেক সময় ভাড়া নিয়ে বিড়ম্বনার শিকার হয়ে থাকেন। এর অন্যতম বড় কারণ হলো ট্রেনটির ভাড়া সম্পর্কে অজ্ঞতা। বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামগামী চট্টলা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা নির্ধারিত করে দিয়েছে। চাইলেও নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা কাউকে দেয়া যাবে না। অনেক সময় কালো বাজারে চক্র যাত্রী সাধারণ কে ঠকানোর জন্য বিভিন্ন রকম পন্থা অবলম্বন করেন। তবে চট্টলা এক্সপ্রেস ট্রেনের সঠিক ভাড়ার তালিকা জেনে এ ধরনের প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। চলুন দেখে নেয়া যাক চট্টলা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা-

আসন বিভাগ ভাড়া (প্রতি সিট)
শোভন 285 টাকা
শোভন চেয়ার 345 টাকা
প্রথম শ্রেণী 460 টাকা

চট্টলা এক্সপ্রেস ট্রেনের স্টপ স্টেশন

ঢাকা থেকে চিটাগাং রুটে চলাচলকারী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি একাধিক স্টেশনে যাত্রা বিরতি নেয়। এ সময় বিভিন্ন স্টেশন থেকে যাত্রীগণ আরোহণ এবং অবতরণ করতে পারেন। ঢাকা থেকে চট্টগ্রাম রুটে প্রায় 14 টি স্টেশন এ যাত্রা বিরতি নেয় চট্টলা এক্সপ্রেস ট্রেনটি। চলুন দেখে নেই কোন কোন স্টেশনে চট্টলা এক্সপ্রেস ট্রেনটি দাঁড়ায়-

চট্টলা এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকেট

ব্যক্তিগত ব্যস্ততার কারণে আপনারা যারা স্টেশনে গিয়ে টিকিট সংগ্রহ করার সুযোগ পান না তাদের জন্য বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকেটের ব্যবস্থা করেছে। এখন থেকে ঘরে বসেই ক্রয় করা যাবে চট্টলা এক্সপ্রেস ট্রেনের টিকেট। এক্ষেত্রে নিচে দেয়া লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করে সহজেই কেটে ফেলতে পারবেন চট্রলা এক্সপ্রেস ট্রেনের টিকেট। টিকেট সংগ্রহ করতে এই লিংকে প্রবেশ করুন।

বন্দরনগরী চট্টগ্রাম থেকে বাংলাদেশের রাজধানী ঢাকা মুখে গমনকারী যাত্রী সাধারণ যে সকল ট্রেনে যাতায়াত করতে পারবেন তার মধ্যে অন্যতম একটি ট্রেনের নাম চট্টলা এক্সপ্রেস। চট্টগ্রাম এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের সুবিধার্থে ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, স্টপ স্টেশন সহ আরো বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে আজকের নিবন্ধে। নিবন্ধটি আপনাদের সামান্য উপকারে আসলে নিজেকে সার্থক মনে করব। সকলের যাত্রা শুভ হোক এই কামনা করে বিদায় নিচ্ছি।

Comment Here