Skip to content

eticket.railway.gov.bd – অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

Bangladesh Railway eTicket Front Page eticket.railway.gov.bd

সম্মানিত পাঠক আজকে আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ একটি পোস্ট। আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ পোস্টটি হচ্ছে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ সম্পর্কিত একটি পোস্ট। অর্থাৎ আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আপনাদেরকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কিত তথ্য গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়মগুলো সম্পর্কে জানতে পারবেন এবং সহজেই যে কোনো ট্রেনের অনলাইনে টিকিট কাটতে পারবেন। অনেকেই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো জানার জন্য বিভিন্ন ওয়েবসাইট অনুসন্ধান করে থাকেন তাদেরকে সহায়তার জন্যই আমাদের এই পোস্টটিতে আমরা অনলাইনে ট্রেনের টিকিট কাটার সকল নিয়ম সংগ্রহ করেছি। আশা করি আমাদের আজকের পোস্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

বর্তমান সময়ে পৃথিবীর প্রতিটি ক্ষেত্রে ইন্টারনেট প্রযুক্তি গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে মানুষজনদের জীবনের প্রতিটি কর্ম সম্পাদন করছে। এই ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে মানুষ এখন ঘরে বসেই সকল ধরনের প্রয়োজনীয় চাহিদা গুলো সহজে পূরণ করছে। ইন্টারনেট প্রযুক্তি বর্তমানে সময়ে সমস্ত পৃথিবী থেকে মানুষের হাতের মুঠোয় এনে দিয়েছে। কেননা ইন্টারনেট প্রক্রিয়ারের সাহায্যে মানুষ ভার্চুয়াল জগতে পৃথিবীর যে কোন স্থানে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে সক্ষম হয়েছে। এখন ইন্টারনেট প্রযুক্তির অনলাইন ব্যবস্থা চালু হওয়ার মাধ্যমে মানুষ ঘরে বসে বিশ্বের যে কোন লাইব্রেরী কিংবা বিশ্ববিদ্যালয়ের ক্লাশ করতে পারছে। অনলাইন প্রক্রিয়ায় মানুষের কোন ঘরে বসে তাদের প্রয়োজনীয় সকল অভাব পূরণ করছে এমনকি দূর দুরান্তে যাত্রা কে সহজ করার জন্য বাস-ট্রেন কিংবা বিমানের টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারছে। এটি তাদের জীবনের সময় ও পরিশ্রমকে বাঁচিয়ে জীবনকে প্রযুক্তি নির্ভর করতে সাহায্য করছে।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

বর্তমান সময়ে প্রতিটি ট্রেন এক্সপ্রেস অনলাইন টিকিট ব্যবস্থা চালু করেছে। যার কারনে কোন ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকিট সহজেই সংগ্রহ করতে পারছে। এজন্যই অনেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ সম্পর্কিত তথ্যগুলো সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। তাদের উদ্দেশ্যে আমাদের আজকের এই পোস্টটি। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে অনলাইনে টিকিট কাটার সকল ধরনের নিয়ম সংগ্রহ করেছি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে অনলাইনে টিকিট কাটার নিয়ম গুলো সংগ্রহ করলেন সহজেই যেকোনো ট্রেনের টিকিট ঘরে বসে সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই তথ্যগুলো আপনি আপনার বন্ধুবান্ধব আত্মীয়দের মাঝে শেয়ার করে তাদেরকে অনলাইনে টিকিট সংগ্রহ করতে সহায়তা করতে পারবেন। নিচে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩ সম্পর্কিত পোস্টটি তুলে ধরা হলো:

  • প্রথমে, eticket.railway.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন
  • আপনার একাউন্ট করা থাকলে লগিন করুন, না থাকলে সঠিক তথ্য দিয়ে একটি একাউন্ট সম্পন্ন করুন
  • From বক্সে আপনার যাত্রা শুরুর স্টেশনের নাম লিখুন
  • To বক্সে আপনার গন্তব্য স্টেশনের নাম লিখুন
  • আপনার যাত্রার তারিখ নির্বাচন করুন
  • কোন ধরনের আসনে ভ্রমণ করবেন তা Choose Class অপশন থেকে নির্বাচন করুন
  • Search Train বাটনে ক্লিক করলে ট্রেনের তালিকা এবং সিট দেখতে পাবেন।
  • ট্রেনের নাম এবং আসন দেখে Book Now বাটনে ক্লিক করুন
  • ট্রেনের সিট সিলেক্ট করে Continue Purchase বাটনে ক্লিক করুন
  • আপনার নাম, ইমেইল, ফোন নাম্বার দেখাবে এবং নিচের দিকে পেমেন্ট মেথড সিলেক্ট করে টাকা পরিশোধ করুন
  • আপনার টিকিট বুকিং হবে এবং একটি ইমেইলের মাধ্যমে টিকেট পেয়ে যাবেন।

ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন

ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে অনেকেই চেয়ে থাকেন অগ্রিম টিকিট সংগ্রহ করতে। এর কারণ বর্তমান সময়ে ট্রেন অন্যান্য পরিবহনের তুলনায় অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। তাইতো আমরা আমাদের আলোচনায় অগ্রিম টিকিট সংগ্রহের বিষয় সম্পর্কে জানিয়েছি। অনলাইনে টিকিট সংগ্রহের ক্ষেত্রে অবশ্যই আপনাকে অগ্রিম টিকিট সংগ্রহ করতে হবে। অনেকেই রয়েছেন যারা অগ্রিম টিকিট সংগ্রহের বিষয় সম্পর্কে দক্ষ নন, এক্ষেত্রে আমরা জানাবো কিভাবে খুব সহজেই ট্রেনের টিকিট অনলাইনে অগ্রিম সংগ্রহ করতে হয়। আমরা পুরো প্রক্রিয়াটি সুন্দরভাবে আপনাদের মাঝে উপস্থাপন করছি নিচে। অবশ্যই আমাদের সাথে থাকার মাধ্যমে এমন পরীক্ষা সম্পর্কে জেনে পরবর্তী সময়ে ট্রেনের টিকিট অগ্রিম সংগ্রহ করবেন।

ট্রেনে টিকিট কাটার অ্যাপস

বর্তমান সময়ে সকল ক্ষেত্রে অনলাইনে সহযোগিতা নেওয়া হয়ে থাকে। অনলাইন আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে টিকিট করার ক্ষেত্রে অনলাইন নিয়ে এসেছে নতুন এক পদ্ধতি যার মাধ্যমে ঘরে বসে ট্রেনে টিকিট করা সম্ভব। আমরা যারা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় পদ্ধতি সম্পর্কে জানি তারা এই সুবিধাটি নিতে সক্ষম। তবে অনেকেই রয়েছে যারা অনলাইনে ট্রেনের টিকিট সংগ্রহ করতে সক্ষম নয় তারা অবশ্যই আমাদের সাথে থাকার মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট সংগ্রহের অ্যাপস সংগ্রহ করবেন। এর মাধ্যমে কিভাবে খুব সহজেই ট্রেনের টিকিট সংগ্রহ করা যায় সেই বিষয় সম্পর্কে জানানো হচ্ছে নিচে। আগ্রহ নিয়ে সম্পূর্ণ প্রক্রিয়াটি জানার পরবর্তী সময়ে ট্রেনের টিকিট সংগ্রহ করুন অনলাইনে।

Comment Here