Skip to content

যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, অনলাইন টিকেট

  • by
যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

সম্মানিত পাঠক বৃন্দ, আশা করি সকলে ভালো আছেন। আপনারা যারা ট্রেন ভ্রমণ পছন্দ করেন তাদের জন্য আজকে নতুন আরেকটি ট্রেনের তথ্য নিয়ে হাজির হয়ে গেলাম। আজকে আলোচনা করব যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকেট নিয়ে। যমুনা এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে সময়সূচি, ভাড়ার তালিকা এবং অনলাইনে টিকিট করার তাগিদে আপনারা যারা বিভিন্ন তথ্য জানার জন্য আমার নিবন্ধে প্রবেশ করেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি।

বাংলাদেশ রেলওয়ে এর অধীনে যমুনা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে তারাকান্দি রেলস্টেশন পর্যন্ত নিয়মিত চলাচল করে আসছে। ট্রেনটি একটি আন্তঃনগর শ্রেনীর ট্রেন ফলে এখানে রয়েছে বিভিন্ন উন্নত সুযোগ সুবিধা। ঢাকা থেকে তারাকান্দি রুটে মোট আটটি স্টেশনে বিরতি রাখে যমুনা এক্সপ্রেস ট্রেনটি। ঢাকা টু সিরাজগঞ্জ এর তারাকান্দি রুটে চলাচলকারী যাত্রী সাধারণের কাছে তাই যমুনা এক্সপ্রেস ট্রেনটি বেশ জনপ্রিয় একটি ট্রেন হিসেবে পরিচিত।

যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

তুলনামূলক আরামদায়ক এবং সাশ্রয়ী ভ্রমণের ক্ষেত্রে ট্রেন ভ্রমণ অনেকের কাছেই জনপ্রিয় এবং পছন্দের তালিকায় রয়েছে। তার মধ্যে ঢাকা থেকে সিরাজগঞ্জ তথা তারাকান্দি স্টেশন গামী যাত্রী সাধারণের কাছে সর্বাধিক পরিচিত উন্নত প্রযুক্তির ট্রেনের নাম যমুনা এক্সপ্রেস। আন্তঃনগর যমুনা এক্সপ্রেস ট্রেনটিতে রয়েছে অত্যাধুনিক সব সুযোগ সুবিধা। যমুনা এক্সপ্রেস ট্রেনটিতে ভ্রমণের ক্ষেত্রে আপনাদের ট্রেনের সময়সূচী জেনে রাখা একান্ত আবশ্যক। আর এজন্যই আমার আজকের নিবন্ধ। চলুন দেখে নেয়া যাক যমুনা এক্সপ্রেস ট্রেনটি কখন কোথা থেকে ছাড়ে-

স্টেশন ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু তারাকান্দি নাই ১৬ঃ৪৫ ২২ঃ৫৫
তারাকান্দি টু ঢাকা নাই ০২ঃ০০ ০৭ঃ৪৫

যমুনা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

ট্রেনে ভ্রমণের অন্যতম একটি বড় সুবিধা হল এই পরিবহনে ভাড়ার তালিকা নির্দিষ্ট করা থাকে তাই কোনরকম দালালের খপ্পরে পড়ে ঝুট ঝামেলা পোহাতে হয় না। তবুও ব্যতিক্রম তো আছেই। কিছু কালোবাজারি টিকেট চক্রের কারণে সাধারণ যাত্রীগণ পড়ে যান বিপাকে। এর সব থেকে বড় কারণ হলো ট্রেনের সঠিক ভাড়ার তালিকা না জানা। যমুনা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা জেনে ভবিষ্যতে আর কোনো রকম কূচক্রের খপ্পরে যাতে পড়তে না হয় সেজন্যই মূলত আমার আজকের নিবন্ধ। আজকে আপনাদের সামনে উপস্থাপন করব যমুনা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা। চলুন দেখে নেয়া যাক ঢাকা টু তারাকান্দি রুটে চলাচলকারী যমুনা এক্সপ্রেস ট্রেনটির ভাড়ার তালিকা কত-

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ১৮৫ টাকা
শোভন চেয়ার ২২০ টাকা
প্রথম সিট ২৯৫ টাকা
প্রথম বার্থ ৪৪০ টাকা
স্নিগ্ধা ৪২০ টাকা
এসি সিট ৫০৬ টাকা
এসি বার্থ ৭৫৪  টাকা

যমুনা এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকেট

বাংলাদেশ রেল যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়নের মাধ্যমে বাংলাদেশ সরকার রেল যোগাযোগ কে করেছে আরো আরামদায়ক ও জনপ্রিয়। এর মধ্যে অন্যতম সংযোজন হলো অনলাইন টিকেট। সাধারণত ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকেট ক্রয় করার প্রয়োজন পড়ে। অনেক সময় লাইনে দাঁড়ানোর পরেও টিকেট পাওয়া দুরুহ ব্যাপার হয়ে দাঁড়ায়। সে ক্ষেত্রে যাত্রীগণ পড়ে যান বিপাকে। এই ঝামেলা দূর করার জন্য বাংলাদেশ রেলওয়ে অধুনা অনলাইন টিকেটের ব্যবস্থা করেছে। এখন থেকে আপনারা ঘরে বসেই যমুনা এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকেট ক্রয় করতে পারবেন।এবং এই কাজটি করতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোন কিংবা পিসিতে। এর জন্য প্রয়োজন হবে কিন্তু অনেক সংযোগ এবং আপনার ভোটার আইডি কার্ড। সঠিক ভোটার আইডি কার্ডের তথ্য হালনাগাদ করে নিবন্ধন করলেই যে কোন মুহূর্তে কাটতে পারবেন যমুনা এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকেট। এজন্য নিচে দেয়া লিংকে প্রবেশ করতে হবে।

যমুনা এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় থামে?

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে (৭৪৫) তারাকান্দি থেকে (৭৪৬)
বিমানবন্দর ১৭ঃ১৭ ০৬ঃ৫০
জয়দেবপুর ১৭ঃ৪৭ ০৬ঃ২০
শ্রীপুর ১৬ঃ১৬ ০৫ঃ৪৮
গফরগাঁও ১৮ঃ৫৭ ০৫ঃ১২
ময়মনসিংহ ২০ঃ০০ ০৪ঃ২০
জামালপুর ২১ঃ২০ ০৩ঃ১০
সরিষাবাড়ী ২২ঃ১৫ ০২ঃ১৭

ট্রেন ভ্রমণ তুলনামূলক সময় সাপেক্ষ হলেও অধিকাংশ যাত্রীর কাছেই এটি বেশ জনপ্রিয় একটি পরিবহন ব্যবস্থা। ঢাকা থেকে সিরাজগঞ্জের তারাকান্দি রুটে চলাচলকারী যাত্রী সাধারণের কাছে অন্যতম সুপরিচিত ট্রেনের নাম যমুনা এক্সপ্রেস। যমুনা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ভাড়া অনলাইন টিকেট নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি। আশা করি নিবন্ধনটি থেকে আপনি যৎ কিঞ্চিত হলেও উপকৃত হতে পারবেন। সকলকে নিরাপদ ভ্রমণের শুভকামনা জানিয়ে বিদায় নিচ্ছি।

Comment Here