দর্শনীয় স্থান

Nikli Haor Kishoreganj – নিকলী হাওর কিশোরগঞ্জ

নিকলী হাওর কিশোরগঞ্জ- নিকলী হাওর কিশোরগঞ্জের অন্যতম সুন্দর পর্যটন স্থান। এটি কিশোরগঞ্জের নিকলী উপজেলায় অবস্থিত। কিশোরগঞ্জ থেকে নিকলির দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার। আপনি এক দিনের মধ্যে ঢাকা থেকে নিকলিতে ভ্রমণ করতে পারবেন। সুতরাং, আপনি যদি ঢাকা থেকে নিকলী হাওরে বেড়াতে যেতে চান এবং নিকলী হাওর সম্পর্কে জানতে চান তবে আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধে, আমরা নিকলি হাওর সম্পর্কিত সমস্ত তথ্য আলোচনা করব যা আপনার জন্য সহায়ক এবং দয়া করে এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন।

কীভাবে ঢাকা থেকে নিকলী হাওরে যাবেন?

আপনি বাস বা ট্রেনে করে নিকলী হাওরে যেতে পারেন। এখানে, আমরা ট্রেন এবং বাসের সময়সূচি, টিকিটের মূল্য এবং ভ্রমণের সময় নিয়ে আলোচনা করব।

ঢাক থেকে নিকলি বাসে – বিস্তারত পরুনঃ

আপনি যদি ঢাকা থেকে বাসে ভ্রমণ করতে চান তবে আপনাকে ঢাকার গোলাপবাগ থেকে যাত্রায়েত বাস পরিষেবা বা অনন্যা বাস পরিষেবা দিয়ে যেতে হবে। প্রতিদিন সকাল সাড়ে পাঁচটায় বাস স্টেশন থেকে ছেড়ে যায়। বাস ভাড়া জনপ্রতি 200 থেকে 220 টাকা। রাতে ফিরতে চাইলে অবশ্যই সকাল 7 টায় বাসে উঠতে হবে। কিশোরগঞ্জের আগে কটিয়াদি বাসস্ট্যান্ড নিয়ে যাওয়া ভাল। ঢাক থেকে কাটিয়াদিতে আসতে তিন থেকে চার ঘন্টা সময় লাগবে। নিকলিতে যাওয়ার জন্য আপনাকে 350 থেকে 400 টাকা দিয়ে সিএনজি রিজার্ভ করতে হবে। নিকলি হাওরে পৌঁছতে আপনার 1.30 ঘন্টা সময় লাগবে।

ঢাকা থেকে নিকলি ট্রেনে – বিস্তারিত পরুনঃ

ঢাকা-কিশোরগঞ্জ ট্রেন রুটে তিনটি ট্রেন পরিষেবা উপলব্ধ। তারা হলেন- এগারোসিন্ধুর প্রভাতি, ইগরোসিন্ধুর গোধুলি, এবং কিশোরগঞ্জ এক্সপ্রেস। Egarosindhur Provati ট্রেনটি আপনার জন্য উপযোগী কারণ এটি ঢাকা থেকে সকাল সোয়া পাঁচটায় রওনা হয় এবং সকাল 11:00 টায় কিশোরগঞ্জে পৌছায়। ট্রেনে ঢাকা থেকে কিশোরগঞ্জের দূরত্বে প্রায় 90 কিলোমিটার। ট্রেনের ভাড়া 120-190 এর মধ্যে সিট বিভাগে পরিবর্তিত হয়। ট্রেন থেকে নামার পরে আপনি নিকলিতে যাওয়ার জন্য সিএনজি খুঁজে পেতে পারেন। নিকলী হাওরে পৌঁছতে 1 ঘন্টা সময় লাগে এবং আপনি সিএনজি সংরক্ষণ করলে ভাড়া প্রায় 300 টাকার মতো নিবে।

নিকলী হাওরে দেখার সময়ঃ

নিকলী হাওর দেখার উপযুক্ত সময় হ’ল বিকেল। খেয়ে এবং অন্যান্য ক্রিয়াকলাপ শেষ করে বাঁধের শেষে আসুন। হাওরে ভ্রমণের জন্য আপনি সেখানে প্রতি ঘন্টা নৌকা পাবেন। একটি ছোট নৌকা ভাড়া করতে প্রতি ঘন্টা 400 থেকে 500 এবং একটি বড় নৌকো ভাড়া নিতে প্রতি ঘন্টা 700 থেকে 800 ঘন্টা খরচ হবে। দীর্ঘ সময় ধরে নৌকো ভাড়া নেওয়া কিছুটা কম হবে। একটি নৌকো সহজেই 10 থেকে 30 জনের উপরে উঠতে পারে। আপনার যতক্ষণ সময় থাকবে ততক্ষণ নৌকা ভাড়া করুন। কমপক্ষে তিন বা চার ঘন্টা তাকে নৌকায় করে ঘোরানোর চেষ্টা করুন।

আশা করি, এই নিবন্ধটি নিক্লি হাওরের ট্যুরের জন্য আপনার পক্ষে সহায়ক। আপনি যদি এই নিবন্ধটি অন্যদের জন্যও সহায়ক বলে মনে করেন তবে অনুগ্রহ করে এই নিবন্ধটি আপনার সামাজিক অ্যাকাউন্টে ভাগ করুন। নিকলী হাওর কিশোরগঞ্জ সম্পর্কে আপনার যদি কোন বিভ্রান্তি থাকে তবে নির্দ্বিধায় অনুভব করুন এবং আমাদের আপনার মন্তব্যটি প্রেরণ করুন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার মন্তব্য জবাব।

আলমিনারা আক্তার লোপা

আমি আলমিনারা আক্তার, সবাই লোপা বলেই চিনে। আমি রাজশাহী মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট থেকে কম্পিউটার প্রযুক্তি তে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শেষ করি। আমি লিখতে পছন্দ করি। বাংলাদেশ, বাংলাদেশের ঐতিহ্য, শিক্ষা, প্রযুক্তি, চাকুরি, টেলিযোগাযোগ এবং ভ্রমন নিয়ে লিখি। এছাড়াও চলমান যেকোন বিষয়ে লিখতে আমার ভালো লাগে। লেখাই আমার প্রথম শখ।
Back to top button
Close