land.gov.bd – কিভাবে অনলাইনে জমির খতিয়ান দেখবেন

প্রিয় পাঠক বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন। ক্রয় সূত্রে কিংবা পৈতৃক সূত্রে আমরা সকলেই জায়গা জমির মালিক হয়ে থাকি। তাই বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে এসব জমির খতিয়ান দেখার প্রয়োজন পরে। অনেকেই জায়গা জমি সংক্রান্ত ব্যাপারে মাথা ঘামাতে আগ্রহী থাকেন না। বিশেষ করে বারবার ভূমি অফিসে দৌড়ঝাঁপ করে অনেকেই পছন্দ করেন না। তাই তথ্য প্রযুক্তির কল্যাণে অনলাইনের মাধ্যমেই জায়গা জমির যাবতীয় তথ্য দেখা যায়। আপনি জানেন কি অনলাইনে জমির খতিয়ান দেখা যায়। আপনি যদি বাংলাদেশ থেকে যেকোনো জমির খতিয়ান নম্বর দেখতে চান তবে আমরা আজকের আর্টিকেলে জানিয়ে দেবো কিভাবে সহজেই কয়েক মিনিটেই অনলাইনে  দেখবেন জমির খতিয়ান নম্বর। সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

অনলাইনে জমির খতিয়ান নং দেখার নিয়ম

জায়গা জমি সংক্রান্ত তথ্য খুবই জটিল জিনিস। এসব ব্যাপারে সবাই অভিজ্ঞ নয়। তাই একটু অবহেলা কিংবা অসতর্কতার জন্য আপনার নামে খতিয়ানকৃত জমি অন্য কেউ দখল করার হুমকি প্রদর্শন করতে পারে। বাংলাদেশে জায়গা জমি সংক্রান্ত জেরে অনেক দাঙ্গা-হাঙ্গামা ও দুর্ঘটনার চিত্র দেখা যায়। তাই একজন সচেতন ও শিক্ষিত মানুষ কখনোই ঝামেলা পছন্দ করবেন না। আপনি যদি আপনার জমির খতিয়ান নম্বর সহজেই দেখতে চান এবং খতিয়ান টির মালিকানাকে তা জানতে চান তবে নিয়মের ধারাবাহিকতা দেখে নিন এই পোস্ট থেকে।

জমির খতিয়ান নং দেখার ওয়েবসাইট

অনলাইনে জমির খতিয়ান নম্বর দেখার সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যম ওয়েবসাইট। কোন ওয়েবসাইট থেকে জমির খতিয়ান নং দেখতে পারবেন এবং কিভাবে এসব ওয়েবসাইট থেকে খতিয়ান নং এর মালিক আর এস খতিয়ান নং সহ জমির জটিল অনেক বিষয় সহজেই দেখতে পারবেন যেসব ওয়েবসাইটে মাধ্যমে তা নিচে জেনে নিন। আমরা আরো জানাবো কিভাবে এই সরকারি ওয়েবসাইটের মাধ্যমে খুঁজে পাওয়া জমির খতিয়ান নং ও জমির মালিকানা দেখতে পারবে।

আর এস খতিয়ান দেখতে কি কি তথ্য প্রয়োজন হবে?

আপনার নামে দলিল কৃত কিংবা আপনার অভিভাবকের নামে দলিলকৃত জমিগুলোর খতিয়ান নং আর এস খতিয়ান নামসহ যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য উপরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং কিছু তথ্যপূরণের মাধ্যমে আপনি স্পষ্টভাবে জানতে পারবেন আরএস খতিয়ান নং দেখতে পারবেন। তবে আর দেরি কিসের গুরুত্বপূর্ণ বিষয়টি জেনে নিন।

আর এস খতিয়ান নং দেখার পর্যায়

অনলাইনে খতিয়ান নং দেখার সহজ পদ্ধতি রয়েছে। তবে এর ধাপগুলো সঠিকভাবে অনুসরণ না করলে তথ্য পেতে আপনাকে ঘাম ঝরাতে হবে। তবে চিন্তার কোন কারণ নেই আর এস খতিয়ান নং দেখার ধাপগুলো নিয়ে নিচে আলোচনা করেছি। মনোযোগ সহকারে খেয়াল করলে খুব সহজেই আর এস খতিয়ান নং দেখতে পারবেন।

অনলাইনে আরএস খতিয়ান নং দেখার উপায়

অনলাইনে কয়েকটি নিয়ম অনুসরণ করলে আরএস খতিয়ান নং দেখতে পারবেন। ভূমি সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইটে (www.land.gov.bd) আপনার গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করলেই খুব সহজে আরএস খতিয়ান নং দেখতে পারবেন।

অনলাইনে জমির খতিয়ান দেখার দুটি পদ্ধতি

অনেকেই জমি সংক্রান্ত বিষয়ে একদম বুঝে উঠতে সক্ষম হন না। তবে তথ্যপ্রযুক্তির কল্যাণে বর্তমানে ভূমি সংক্রান্ত ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই অল্প সময়ের মধ্যে ভূমির খতিয়ান নং আর এস খতিয়ান নং পেয়ে যাবেন কয়েক মিনিটের মধ্যে। তাই নিচের দুটি পদ্ধতি অনুসরণ করুন।

১) খতিয়ান তোলার পদ্ধতি
২) খতিয়ানের জন্য আবেদনের নিয়ম

গুরুত্বপূর্ণ এ দুটি বিষয় আপনাকে শিখতে হবে। বর্তমান সময়ে জমি নিয়ে বিরোধ প্রতিনিয়তই লক্ষ্য করা যায় সমাজে। একজনের জমি আরেকজনের দাবি করার ঘটনাও ঘটছে প্রতিদিনই ‌। এই নিয়ে দাঙ্গা-হাঙ্গামায় মানুষের জীবন বিপন্ন হয়েছে বলেও শুনেছি। অনেকেই কাগজপত্র দলিল পত্র বাড়িতে রাখেন না কিংবা ভূমি অফিস থেকে সংগ্রহ করেন না। এই দুর্বলতার কারণে কুচক্রী অসাধু প্রভাবশালী মহল আপনার বৈধ জমির উপর হামলা করে বসে। আপনার কাগজপত্র ঠিকঠাক রাখলে কিংবা অনলাইনে জমির খতিয়ান দেখে ডাউনলোড করে রাখলে আপনি অল্প পরিশ্রমে অনেক বড় কাজ করেছেন বলে বিশ্বাস করব।

Exit mobile version