Home / দর্শনীয় স্থান / Tourist Places in Dhaka – [ঢাকা বিভাগে সর্বাধিক জনপ্রিয় পর্যটন স্থানগুলি]

Tourist Places in Dhaka – [ঢাকা বিভাগে সর্বাধিক জনপ্রিয় পর্যটন স্থানগুলি]

Tourist Places in Dhaka: ঢাকা বিভাগের শীর্ষ পর্যটন আকর্ষণীয় স্থানগুলি দেখুন। এখানে আমি একটি সংক্ষিপ্ত পর্যালোচনা দিয়ে ঢাকা বিভাগের সমস্ত জনপ্রিয় জায়গাগুলি নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি।

ফ্যান্টাসি কিংডম (Fantasy Kingdom)ঃ

ফ্যান্টাসি কিংডম থিম পার্ক, মূলত ফ্যান্টাসি কিংডম হিসাবে পরিচিত। বাংলাদেশের ঢাকার অদূরে আশুলিয়া থানার জামগোড়া এলাকায় অবস্থিত ফ্যান্টাসি কিংডম পার্ক। ফ্যান্টাসি কিংডম ১৯ ফেব্রুয়ারী, ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। পার্কটির রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা কনকর্ড বিনোদন সংস্থা লিমিটেড; যা কনকর্ড গ্রুপের একটি সহযোগী সংস্থা।

বর্তমানে, ফ্যান্টাসি কিংডমটি বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় পরিদর্শন করা থিম পার্ক যা গড়ে বার্ষিক মিলিয়ন দর্শনার্থী। ফ্যান্টাসি কিংডম থিম পার্কটিতে সমস্ত যুবকের জন্য প্রায় ২৪ টি রাইড রয়েছে। যার মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হ’ল জোজো ট্রেন এবং টনি অ্যাডভেঞ্চার।

Fantasy Kingdom

জাতীয় বোটানিকাল গার্ডেন (National Botanical Garden):

জাতীয় উদ্ভিদ উদ্যান বা বাংলাদেশ জাতীয় হার্বেরিয়াম বাংলাদেশের উদ্ভিদ প্রজাতি সংরক্ষণ, গবেষণা এবং প্রদর্শনগুলির বৃহত্তম কেন্দ্র হিসাবে বিবেচিত হয়। কেন্দ্রটি জাতীয় বোটানিকাল গার্ডেন নামেও পরিচিত। পার্কটি ঢাকা মিরপুর চিড়িয়াখানার পাশে অবস্থিত। ১৯৬১ সালে বাগানটি প্রায় ২০৮ একর (৮৪ হেক্টর) জমির উপর প্রতিষ্ঠিত হয়েছিল।

ঢাকার আরেকটি বাগান বলধা গার্ডেনের প্রশাসনিক অংশ, যা পার্কের অংশ। জাতীয় উদ্ভিদ উদ্যান বাংলাদেশের অন্যতম বৃহত উদ্ভিদ উদ্যান। প্রতি বছর প্রায় ১.৫ মিলিয়ন দর্শনার্থীরা পার্কটি পরিদর্শন করেন।

National Botanical Garden

আহসান মঞ্জিল (Ahsan Manzil):

আহসান মঞ্জিল পুরান ঢাকার ইসলামপুরের কুমারটুলি অঞ্চলে বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। পূর্বে এটি ছিল ঢাকার নবাবদের আবাসিক প্রাসাদ এবং জমিদারী সদর কাছারি। বর্তমানে এটি যাদুঘর হিসাবে ব্যবহৃত হয়। এটির প্রতিষ্ঠাতা নবাব আবদুল গনি। তিনি তার ছেলের নাম খাজা আহসানউল্লাহ অনুযায়ী নামকরণ করেছিলেন।

আহসান মঞ্জিলের নির্মাণকাজ ১৮৯ খ্রিস্টাব্দে এবং ১৮৭২সালে সমাপ্ত হয়। ১৯০৬ সালে মুসলিম লীগ প্রতিষ্ঠার সিদ্ধান্ত এখানে অনুষ্ঠিত একটি সভায় অনুষ্ঠিত হয়। আহসান মঞ্জিল বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে। সর্বশেষ সংস্কার করা হয়েছে। এটি এখন বাংলাদেশের জাতীয় জাদুঘর দ্বারা পরিচালিত একটি যাদুঘর।

Ahsan Manzil

গাজীপুর সাফারি পার্ক (Gazipur Safari Park):

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান যা গাজীপুর সাফারি পার্ক নামেও পরিচিত। পুরো পার্কটি ৪০০০ একর জমিতে অবস্থিত। বর্তমানে, স্থানীয় এবং আন্তর্জাতিক প্রাণীগুলির ৩১ প্রজাতির সন্ধান পাওয়া যায়। এর মধ্যে ৩৮১০.০ একর জায়গা সাফারি পার্কের মাস্টার প্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

পার্কটি পরিদর্শন করে, দর্শনার্থীরা ধারণাগুলির বন্য জগতে কিছুটা আফ্রিকা পেতে পারেন। বাঘ, সাম্বার হরিণ, মায়া হরিণ, হরিণ, শূকর হরিণ, কোগার, বানর, শিয়াল, গাঁদা এবং অন্যান্য তৃণমূল এবং স্তন্যপায়ী প্রাণীর মতো বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণী রয়েছে।

Gazipur Safari Park

সোনারগাঁও (Sonargaon):

সোনারগাঁও বাংলার মুসলিম শাসকদের অধীনে পূর্ববাংলার প্রশাসনিক কেন্দ্র বর্তমানে সোনারগাঁও নারায়ণগঞ্জ জেলার একটি উপজেলা। এর অবস্থান ঢাকা থেকে ২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। মধ্যযুগীয় শহরটির সঠিক অবস্থান নির্ধারণ করা কঠিন। ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতীকগুলি থেকে এটি স্পষ্ট যে এটি মেঘনা, পশ্চিমে শীতলক্ষ্যা, দক্ষিণে ধলেশ্বরী এবং উত্তরে ব্রহ্মপুত্র দ্বারা বেষ্টিত একটি প্রশস্ত জনপদ ছিল।

Sonargaon

About আলমিনারা আক্তার লোপা

mm
আমি আলমিনারা আক্তার, সবাই লোপা বলেই চিনে। আমি রাজশাহী মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট থেকে কম্পিউটার প্রযুক্তি তে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শেষ করি। আমি লিখতে পছন্দ করি। বাংলাদেশ, বাংলাদেশের ঐতিহ্য, শিক্ষা, প্রযুক্তি, চাকুরি, টেলিযোগাযোগ এবং ভ্রমন নিয়ে লিখি। এছাড়াও চলমান যেকোন বিষয়ে লিখতে আমার ভালো লাগে। লেখাই আমার প্রথম শখ।

Check Also

Top 10 BEST Tourist Places in Chittagong Division [চট্টগ্রাম বিভাগের সেরা দশ পর্যটন স্থান]

চট্টগ্রাম বাংলাদেশের পর্যটন স্থান– চট্টগ্রাম বিভাগে দেখার মতো অনেক সুন্দর জায়গা রয়েছে। আপনি যদি বাংলাদেশের …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।